ভেজা আকাশে ঝাপসা ধুমকেতু,
নীল জোছনায় ভীরুতা মহা অন্তরীত জীবনযাদু।
একাকারে একটি গ্রহ অতল সাগরে
ঠিকনাহীন অন্বেষণে ঘুরছে গোলক পথ ধরে,
ছুটছে আর ঘুরছে পূর্ণতা পাবে বলে
ব্যাথার নৌকায় রিক্ততার পাল তুলে।
শুনবে নাকি না বোঝার দল অবুঝ জগত-  
ভেসে চলা এক জীবনের চিত্রিত যাবত।
এক শুকনো ঝড়ের নিভৃত স্পর্শে
তোলপাড় এসেছে বন্যি বিটপীতে।
পাহাড় ঢেকেছিল বাতাস প্রদীপকে ভালবেসে,
বৃষ্টি ছুয়েছিল মেঘ শ্রাবনকে ভালবেসে।
চিত্রিত যাবতের যে জীবন ভেসেছিল চলার পথে
ব্যাথার নৌকায় রিক্ততার পাল তুলে-
ভিজিয়েছে তা আকাশ
কাঁদিয়েছে আজ ধুমকেতুকে।
বৃত্তকে ঘিরে বিন্দুর মত
আটকে থাকা জীবন যত
রেখাহীনা অবসরে দিশাহীনা হতবাক বারে বারে।